ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

আজ বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস 

প্রকাশিত : ১১:০২, ৮ মে ২০১৯ | আপডেট: ১১:০১, ১২ জুন ২০১৯

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস আজ। যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশেও বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘ভালোবাসা’।

 

রেড ক্রিসেন্ট ও রেড ক্রস আন্দোলনের প্রতিষ্ঠাতা হেনরি ডুনান্ট ১৮২৮ সালের ৮ মে সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্মগ্রহণ করেন। তার প্রতি সম্মানের নিদর্শনস্বরূপ তার জন্মদিনকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালন করা হয়।

দিবসটির কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড প্রদান এবং সকাল ১১টায় আলোচনা সভা। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। উপস্থিত থাকবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ডা. হাবিব এ মিল্লাত, ট্রেজারার অ্যাডভোকেট তৌহিদুর রহমান ও সোসাইটির মহাসচিব ফিরোজ সালাহ উদ্দিন।

এ বছর রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান শেখ কবির হোসেন।

এ ছাড়া হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ, দিনব্যাপী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, সদস্য এবং তহবিল সংগ্রহ অভিযান অনুষ্ঠিত হবে। দেশের সব জেলা সদরেও রেড ক্রিসেন্ট সোসাইটির সংশ্নিষ্ট জেলা ইউনিটগুলো বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করবে।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি